ফনেটিক ইউনিজয়
৪৭ বছর ধরে ভোট দেন না নারীরা
আশিক বিন রহিম, চাঁদপুর

স্বাধীনতার পর থেকে স্থানীয় পীর কেরামত আলী জৈনপুরীর নির্দেশ মেনে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের নারীরা ভোট দিতে যান নাই। এই দীর্ঘ সময়ে অনুষ্ঠিত সকল স্থানীয় কিংবা জাতীয় নির্বাচনে তারা ভোট দেননি। নির্বাচনের দিন ঘরে বসেই তাদের সময় কেটেছে। ফলে জনপ্রতিনিধি নির্বাচনে ওই ইউনিয়নের নারীরা কোনো ভূমিকা রাখতে পারেন না। তাছাড়া আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এই ইউনিয়নের নারীরা ভোট দিতে পারবেন কি না তা নিয়েও সংশয় রয়েছেন সাধারণ মানুষ।
এ বিষয়ে ভোটাররা জানান, আমাদের এই গ্রামে মহিলাদের ভোট দেয়া নিষেধ। ওই পীর মহিলাদের নিষেধ করার পরে কেউ আর এই পর্যন্ত কেন্দ্রে গিয়ে ভোট দেয় নাই। কয়েকবার চেষ্টা করা হলেও কোনো লাভ হয়নি, বরং দুর্ঘটনা ঘটেছে।
ফরিদগঞ্জ রূপসা দক্ষিণ ইউনিয়ন চেয়ারম্যান মো. ইসকান্দার আলী বলেন, ‘পীরের নামে একটি গুজব ছড়িয়ে এখানকার নারীদের ভোটাধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে। তবে ওই সমস্ত ব্যাপার শেষ হয়ে গেছে। এখন মহিলারা ভোটকেন্দ্রে আসবেন এবং ভোট  দেবেন।
এ বিষয়ে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী ভোটাররা যাতে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেয় সেজন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে। নারীদের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে উদ্বুদ্ধ করা হবে।

Disconnect