ফনেটিক ইউনিজয়
সুজা রোড যেন মরণফাঁদ
উসিথোয়াই মারমা, বান্দরবান

বান্দরবানে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নে ৫ কিলোমিটার সুজা রোডটি বেহাল হয়ে পড়েছে। ফকিরাখোলা, পাগলীর আগা ও হারগাজা অংশে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় মরণফাঁদে পরিণত হয়েছে সেটি। ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন যানবাহন। প্রায় সময় ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
সড়কটি বেহাল হয়ে পড়ার পেছনে স্থানীয়রা দায়ী করছেন বালু ও পাথরবাহী যানবাহনগুলোকে। এসব গ্রামীণ রাস্তার ভারী যানবাহনের চাপ নেয়ার ক্ষমতা নেই বলে মনে করেন তাঁরা।
জানা গেছে, ইতোমধ্যে ৭৮ লাখ টাকা ব্যয়ে সড়কটির সাপেরগাড়া অংশ থেকে হারগাজা হয়ে বগাইছড়ি অংশের মেরামতের কাজ শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। কিন্তু সড়কটির সবচেয়ে দুর্বল অংশ হারগাজা থেকে ফকিরাখোলা ও পাগলীরবিল হয়ে ডুলাহাজারা পর্যন্ত ৫ কিলোমিটার অংশ মেরামতের উদ্যোগ নেয়া হয়নি।
এলাকাবাসীর কয়েকজন বলেন, যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ায় এলাকার শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিখাতে বিরূপ প্রভাব পড়েছে। রাস্তাটি এতোটাই নষ্ট হয়ে পড়েছে যে, কোথাও কোথাও ইটের চিহ্ন পর্যন্ত নেই। ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা করে হারগাজা থেকে পাগলীরবিল দিয়ে ডুলাহাজারা সড়কটি মেরামতে অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ জান্নাত রুমী বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে রাস্তাটি উন্নয়নে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি দেয়া হবে।

Disconnect